Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সবজি রপ্তানি বৃদ্ধিতে উত্তম কৃষি চর্চা

সবজি রপ্তানি বৃদ্ধিতে উত্তম কৃষি চর্চা
প্রফেসর আবু নোমান ফারুক আহম্মেদ
বাংলাদেশে গত এক যুগে সবজি উৎপাদনে ঘটে গেছে এক নীরব বিপ্লব। বর্তমানে বছরে প্রায় দুই কোটি টন সবজি উৎপাদন করে বাংলাদেশ বিশ্বে সবজি উৎপাদনে তৃতীয় অবস্থানে উন্নীত হয়েছে। এটা দেশের কৃষি ও কৃষকের জন্য এক বিশাল অর্জন ও গর্বের বিষয়। দেশে বর্তমানে প্রায় শতাধিক ধরনের সবজি উৎপাদিত হচ্ছে। এই সবজি উৎপাদনের সঙ্গে দেশের ১ কোটি ৬২ লাখ কৃষি পরিবার অঙ্গাঙ্গিভাবে জড়িত। বাংলাদেশের কৃষি গত পাঁচ দশকে খোরপোশ কৃষি থেকে বাণিজ্যিক কৃষিতে উত্তোরণ ঘটেছে। এখন আমাদেরকে রপ্তানিমুখী কৃষির দিকে নজর দিতে হবে। বাংলাদেশ থেকে ৫০টিরও বেশি দেশে সবজি রপ্তানি হচ্ছে। সবজি রপ্তানি বাড়াতে হলে কৃষকদের উত্তম কৃষি চর্চা অনুসরণপূর্বক নিরাপদ সবজি উৎপাদন করতে হবে। এতে  কৃষক যেমন লাভবান হবেন, তেমনি দেশের মানুষ থাকবেন রোগমুক্ত, পরিবেশ থাকবে নিরাপদ এবং অর্জিত হবে প্রচুর বৈদেশিক মুদ্রা।
গুড এগ্রিকালচারাল প্র্যাকটিসেস বা উত্তম কৃষি চর্চা সংক্ষেপে গ্যাপ (এঅচ) নামে পরিচিত। এটি হলো সামগ্রিক কৃষি কার্যক্রমে অনুসরণকৃত একগুচ্ছ নীতি-বিধি ও প্রযুক্তিগত সুপারিশমালা যা সামগ্রিক কৃষি উৎপাদন, সংগ্রহ ও সংগ্রহোত্তর ব্যবস্থাপনার পাশাপাশি পরিবহনের বিভিন্ন স্তরে প্রয়োগ করা হয়। উত্তম কৃষিচর্চা নীতি, মানুষের স্বাস্থ্য সুরক্ষা, পরিবেশ সংরক্ষণ, পণ্যের মান উন্নয়ন ও কৃষিশ্রমিকের সুস্বাস্থ্য, নিরাপত্তা ও কাজের পরিবেশ উন্নত করে থাকে। ইউরোপের সুপারশপে কৃষিপণ্য সরবরাহকারীদের উদ্যোগে ১৯৯৭ সালে ইউরোপগ্যাপ কার্যক্রম শুরু হয়, যা ২০০৭ সালে গ্লোবালগ্যাপ নামকরণ করা হয়। পরবর্তীতে বিভিন্ন দেশ তাদের নিজস্ব উত্তম কৃষি চর্চা বা গ্যাপ কার্যক্রম চালু করে। আমাদের দেশেও বাংলাদেশ গ্যাপ কার্যক্রম শুরু হয়েছে। আশা করি অচিরেই এর সার্টিফিকেশন শুরু হবে। বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে হলে নিরাপদ ফসল উৎপাদনসহ রপ্তানি বাজারে প্রবেশের জন্য গ্যাপ অনুসরণ অত্যাবশ্যক। বাংলাদেশ গ্যাপ বাস্তবায়নের ফলে উৎপাদিত  কৃষি পণ্য নিরাপদ, উন্নত ও মানসম্পন্ন হবে, আয় বৃদ্ধি ও অর্থনীতিতে গতি সঞ্চারসহ টেকসই পরিবেশ ও সামাজিক গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত হবে। এ লক্ষে প্রণয়নকৃত দলিলটি ‘বাংলাদেশ উত্তম কৃষি চর্চা নীতিমালা-২০২০’ নামে ডিসেম্বর ২০২০ থেকে কার্যকর হয়।
উত্তম কৃষি চর্চার উদ্দেশ্য হলো নিরাপদ ও খাদ্যমান সম্পন্ন ফসলের টেকসই উৎপাদন নিশ্চিতকরণ; ফসল উৎপাদনে সহনীয় পরিবেশ নিশ্চিতকরণ এবং কর্মীর স্বাস্থ্য সুরক্ষা, নিরাপত্তা ও কল্যাণ সাধন; খাদ্য শৃঙ্খলের সকল স্তরে সুনির্দিষ্ট পদ্ধতিসমূহ অনুসরণ করা; ভোক্তার স্বাস্থ্য সুরক্ষা এবং মানসম্পন্ন উচ্চমূল্য ফসল উৎপাদন ও রপ্তানি বৃদ্ধি করা। বিশ্বব্যাপী খাদ্যসামগ্রী আমদানি ও রপ্তানির ফলে খাদ্য শৃঙ্খলে জীবাণুসমূহের সংক্রমণ এবং বিস্তৃতি ঘটার আশঙ্কা থাকে যা জনস্বাস্থ্যের জন্য বড় ধরনের ঝুঁকি। উত্তম কৃষি চর্চা অনুসরণের মাধ্যমে এ ঝুঁকি মোকাবিলা করা যায়। সবজি ফসল উৎপাদনে নিরাপদ খাদ্য সংশিষ্ট বিষয়সমূহ হলো প্রয়োগকৃত রাসায়নিকের অবশিষ্টাংশ, দূষণকারী বস্তুর উপস্থিতি, পোকামাকড়, রোগ সৃষ্টিকারী অণুজীব, বাহ্যিক সংক্রামক ইত্যাদি। এছাড়াও ফসলে অনেকসময় ভারী ধাতব বস্তু যেমন আর্সেনিক বা বিষাক্ত দ্রব্যের উপস্থিতি দেখা যায়। নিরাপদ খাদ্য বিষয়ক বিপত্তি /ঝুঁকি খাদ্য শৃঙ্খলের যে কোনো পর্যায়ে ঘটতে পারে। তাই খাদ্য শৃঙ্খলের প্রত্যেক স্তরেই নিরাপদ খাদ্য সংক্রান্ত সমস্যা প্রতিরোধ বা দূরীভূত করা প্রয়োজন। খাদ্য শৃঙ্খলের সকল স্তরে সুনির্দিষ্ট অনুশীলনসমূহ সঠিকভাবে অনুসরণ করাই হচ্ছে উত্তম কৃষি চর্চার মূল ভিত্তি। উত্তম কৃষি চর্চা অনুসরণে নিরাপদ সবজি উৎপাদনের লক্ষ্যে কৃষক পর্যায় থেকে প্রতিটি স্তরে প্রত্যেক কর্মীকে তার নিয়ন্ত্রণাধীন বিষয়ে দায়িত্বশীল থেকে সকল কার্যক্রমের বিবরণ যথাযথভাবে লিপিবদ্ধ ও সংরক্ষণ করা আবশ্যক। উৎপাদনকারীকে নিশ্চয়তা দিতে হবে যে উৎপাদিত পণ্য খাদ্য হিসেবে ঝুঁকিমুক্ত ও নিরাপদ। এক্ষেত্রে উৎপাদকের পাশাপাশি প্যাকেজিং, সরবরাহ, পরিবহন, গুদামজাতকরণ ইত্যাদি প্রক্রিয়ায় সকলেরই দায়িত্ব খাদ্যকে নিরাপদ এবং মানসম্পন্ন রাখা। উত্তম কৃষি চর্চা বাস্তবায়নের মাধ্যমে উৎপাদিত ফসল খাদ্য হিসেবে গ্রহণ স্বাস্থ্যের জন্য নিরাপদ।
উত্তম কৃষি চর্চা সারা পৃথিবীতে নিরাপদ কৃষি পণ্য উৎপাদন ও বাজারজাতকরণের বিষয়টি কঠোরভাবে অনুসরণ করে এবং ইহা সবার নিকট গ্রহণযোগ্যও বটে। পার্শ্ববর্তী অন্যান্য দেশেও রয়েছে নিরাপদ খাদ্যমান নিশ্চিতকরণের নিজস্ব উত্তম কৃষি চর্চা। মানবস্বাস্থ্য এবং অর্থনৈতিক বিবেচনায় নিরাপদ খাদ্য ক্রমাগতভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। জনগণকে খাদ্যজনিত অসুস্থতা থেকে রক্ষার পাশাপাশি বিশ্ব রপ্তানি বাজারে প্রতিযোগিতার কারণে নিরাপদ ফসল উৎপাদন জরুরি।
উত্তম কৃষি চর্চা-নিরাপদ ও মানসম্মত খাদ্য উৎপাদনের পাশাপাশি পরিবেশ এবং সামাজিক উন্নয়নে ভূমিকা রাখে।কৃষিকার্যে ব্যবহৃত উপকরণ যেমন ঃ বালাইনাশক, জৈব ও রাসায়নিক সার, পানি ইত্যাদির পরিমিত ব্যবহার এবং পরিবেশবান্ধব ফসল ব্যবস্থাপনাকে উত্তম কৃষি চর্চা উৎসাহিত করে। সবজি উৎপাদনের উত্তম কৃষি চর্চা অনুসরণ করলে-ভৌত, রাসায়নিক বা অনুজীবিয় ঝুঁকিপূর্ণ স্থানে সবজি চাষ করা যাবে না। গুণগত মানসম্পন্ন বীজ বা চারা লাগাতে হবে। সার প্রয়োগের ক্ষেত্রে মাটি পরীক্ষা করে প্রয়োজনমাফিক সার দিতে হবে। সেচের ক্ষেত্রে নিরাপদ পানি ব্যবহার করতে হবে। বালাই দমনে আইপিএম বা সমন্বিত বালাই ব্যবস্থাপনা এবং নিরাপদ বালাইনাশক ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও রাসায়নিক বালাইনাশকের ক্ষেত্রে অবশ্যয় সংগ্রহপূর্ব অপেক্ষমানসময় মেনে চলতে হবে। বালাইনাশক ও বিভিন্ন প্রকার রাসায়নিকের ত্রুটিপূর্ণ ব্যবহার থেকে কৃষি কাজে নিয়োজিত কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে। ফসল সংগ্রহ ও সংগ্রহোত্তর কাজে নিয়োজিত কৃষিশ্রমিকদের হাইজিন বা ব্যক্তিগত পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি সম্পর্কে প্রশিক্ষণ দিতে হবে এবং এসব স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। কৃষিকাজের মাধ্যমে পরিবেশের ক্ষতি কমিয়ে আনতে হবে।
বাংলাদেশের আবহাওয়া শাকসবজি চাষের খুবই উপযোগী। দেশে বিভিন্ন ধরনের শাকসবজির ফলন বেড়েই চলেছে। তাই সময় এসেছে এখন নিরাপদ সবজি উৎপাদন করে বিদেশে রপ্তানি বাড়ানোর। আর এর জন্য যে বিষয়টি খুবই জরুরি তা হলো গুড এগ্রিকালচারাল প্র্যাকটিসেস বা গ্যাপ অনুসরণে ফসল উৎপাদন। গ্যাপ অনুসরণে ফসলের উৎপাদন করলে উৎপাদন খরচ কমে এবং কৃষি কার্যক্রম টেকসই হয়। পাশাপাশি পরিবেশ ও মানবস্বাস্থ্য সুরক্ষিত থাকে।

লেখক : চেয়ারম্যান, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা, মোবাইল : ০১৮১৯৮২৩০৩০, ই-মেইল : nomanfarook@yahoo.com         

 


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon